৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ| ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ| ১১ই জিলকদ, ১৪৪৫ হিজরি| সন্ধ্যা ৬:০৯| গ্রীষ্মকাল|
Title :
বালিয়াডাঙ্গীতে সাংবাদিক হাসান আলীর মাতা দেলোয়ারা বেগমের দাফন সম্পন্ন প্রাণ কোম্পানির ডিলারের সাথে সেলসম্যানের হাতাহাতিতে সেলসম্যান আহত ষষ্ঠ বাংলাদেশি হিসেবে এভারেস্ট জয় করলেন বাবর আলী রামগড় ৪৩ বিজিবির অভিযানে ভারতীয় মদ জব্দ বাংলাদেশ প্রেসক্লাব গাইবান্ধা সদর উপজেলা শাখার ১৮ সদস্য বিশিষ্ট কমিটির অনুমোদন দেওয়া হয় বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি, নাগরপুর উপজেলা শাখার নবনির্বাচিত সদস্যদের শপথ গ্রহণ জমি সংক্রান্ত জেরে চাচার হাতে ভাতিজি খুন উজিরপুরে মসজিদের কমিটি ও ইমাম দ্বন্দ্বে ,ফ্যান, মাইক ও আইপিএস খুলে নিলো প্রতিপক্ষরা নানা আয়োজনে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে বিদ্যুৎপৃষ্ঠে হয়ে কলেজ ছাত্রের মৃত্যু

সিরাজগঞ্জে তাড়াশ চলনবিলে ইরি ধানের বাম্পার ফলন তীব্র তাপদাহেও কৃষকের মুখে হাসি

নিউজ ডেস্ক :
  • Update Time : শনিবার, মে ৪, ২০২৪,
  • 12 Time View

নিউজ ডেস্ক: সারাদেশে তীব্র গরম ও তাপপ্রবাহ চলছে, তীব্র গরমে চলনবিলের কৃষকেরা আগাম জাতের ইরি বোর ধান কাটা শুরু করেছে। ধানের বাম্পার ফলন ও বাজারে নতুন ধানের ভালো দাম যাচ্ছে।

আবহাওয়া অনুকূলে আর দাম ভালো থাকলে কৃষকরা অনেক লাভবান হবে বলে আশা করা যায়। শষ্য ভান্ডার খ্যাত চলনবিলে প্রতি বছর বিপুল পরিমাণ ইরি বোর ধানের চাষ হয়ে থাকে,ধানের ফলনও বেশি ভালো হয়। প্রচন্ড রোদ আর গরমে অনেক আগেই ধান পাকছে।সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার মাঠে মাঠে অনেক আগেই ধান কাটা পুরোদমে শুরু করেছে। এখন চলছে ধান কেটে মারাই করে ঘরে তোলার ধুম।

এলাকায় অতিরিক্ত তাপদাহের কারণে ধান কাটার শ্রমিক সংকট দেখা দিয়েছে। জানা যায় এ বছরে তাড়াশ উপজেলায় ৩০ হাজার ৫০ হেক্টর জমিতে ইরি বোর ধান চাষা হয়েছে। কৃষি অফিস থেকে কৃষকদের বিনামূল্যে উচ্চ ফলনশীল ধান বীজ ও রাসায়নিক সার দেওয়া হয়েছে, এছাড়াও বিভিন্ন প্রযুক্তি ব্যবহারে চাষাবাদ সহজ এবং খরচ কমছে।
এলাকার কয়েক জন কৃষক বলেন,অন্য বছরের চাইতে এই বছর আবহাওয়া ভালো থাকায় ধানের ফলন অনেক বেশি। প্রচন্ড রোদের কারণে শ্রমিকরা মাঠে কাজ করতে যাচ্ছে না। অধিকাংশ কৃষক হারভেষ্টারের সাহায্যে ধান কেটে ঘরে তুলছেন।ঝড় বৃষ্টির আগে পাকা ধান ঘরে তোলার চেষ্টা করছেন। এ বছরে তাড়াশ উপজেলায় ধানের বাম্পার ফলন হয়েছে। কৃষি বিভাগ থেকে কৃষকদের প্রণোদনা দেয়াসহ সব রকম পরামর্শ ও সাহায্য করা হচ্ছে। প্রাকৃতিক কোন দুর্য্যেগের কবলে না পড়লে কৃষক অনেক লাববান হবে বলে আশা করা যায়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category