১লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ| ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ| ৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি| দুপুর ১:৫২| গ্রীষ্মকাল|
Title :
অবশেষে মুক্তি পেল জিম্মি জাহাজ এমভি আবদুল্লাহ ও ২৩ নাবিক পহেলা বৈশাখ অর্থাৎ বাংলা নববর্ষ উদযাপন বাঙালির অসাম্প্রদায়িক ও সার্বজনীন উৎসব- তারেক শামস খান হিমু কলমাকান্দায় সড়ক দুর্ঘটনায় একই পরিবারের তিনজনের মৃত্যু মাহে রমজানের আত্মশুদ্ধির মহান দীক্ষার মধ্য দিয়ে আসে পবিত্র ঈদ-উল-ফিতরের আনন্দঘন মুহূর্ত – তারেক শামস খান হিমু মুজিবনগর সরকার গঠন ও স্বাধীনতার ঘোষণা পত্র মূলত আন্তর্জাতিক মহলে স্বাধীন বাংলাদেশের পূর্ণাঙ্গ বহিঃপ্রকাশ – তারেক শামস খান হিমু যাত্রীবাহী বাসের ধাক্কায় অটোরিকশাচালক নিহত ঠাকুরগাঁও জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মজিদ আপেলের যোগদান মাটিরাঙ্গা জোনের উদ্যোগে মানবিক সহায়তা প্রদান মা ও শিশু সংস্থা ফ্লোরিডা (USA)ও স্বপ্নের সিঁড়ি সমাজ কল্যান সংস্থার মাধ্যমে পবিত্র মাহে রমজানের ইফতার ও ঈদ সামগ্রী বিতরণ। শতাধিক সুবিধাবঞ্চিত, শিশুদের ঈদের নতুন জামা আর সালামী দিয়ে মুখে হাসি ফোটালো ‘আমাদের প্রিয় সৈয়দপুর’

টানা এক বছর মশামুক্ত ঘর রাখতে খরচ করুন মাত্র ৫ টাকা!

গাইবান্ধা জেলা প্রতিনিধি মোঃ আল-আমিন
  • Update Time : শনিবার, অক্টোবর ৯, ২০২১,
  • 98 Time View

আমা’দের বাড়িতে অনেক সময় মশার উপদ্রব যথে’’ষ্ট পরিমাণে বেড়ে যায় । সেক্ষেত্রে আমরা, বিভিন্ন মশা মা-রা ধুপ বা ইলেকট্রিক কয়েল এর ব্যবহার করে থাকি । কিন্তু ইলেকট্রিক কয়েল মশা মা-রা ধুপ থেকে যে সমস্ত গ্যাস নির্গত হয় সেগু’’লি আমা’দের স্বাস্থ্যের পক্ষে য-থে’’ষ্ট ক্ষ-তিকর । তাই অনেকে সেগু’’লি ব্যবহার করতে চায় না । এ পাশাপাশি মশার ডেকে আনে ডে-ঙ্গু’’ এর মত রোগ । তাহলে উপায় কি সেই উপায় বলবো আজকের প্রতিবেদন।

জৈব গত প্রক্রিয়া দিয়ে অনেকে মশা তাড়া-নোর এই উপায়টি জানেন না । এই উপায়টি তৈরি করতে আপনাকে বাজারে ২০ টাকা খরচা করতে হবে । তাহলেই তৈরি হয়ে যাবে” এবং এটি চলবে প্রায় এক মাসের মত ।

আসুন দেখে নিই কিভাবে তৈরি করব এই উপাদানটি । এবং আগে থেকেই বলে রাখি এর সা-ইড ইফেক্ট নেই অর্থাৎ শরীরের কোন ক্ষ-তি করে না । তাই আপনি নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন।

এর পাশাপাশি আপনাদেরকে জানিয়ে রাখি আমর’’া মশা মা’রার জন্য যে সমস্ত কয়েল বা ইলেকট্রিক কয়েল ব্যবহার করি সেগু’’লো ক্ষ-তিকর আমা’দের স্বাস্থ্যের প-ক্ষে । এক গবেষণায় জানানো হচ্ছে যে যদি ৮ ঘন্টা আপনি কোন ক-য়েল জ্বা’’লিয়ে রাখেন তাহলে সেটি ১৪০ টি সিগারেটের ধোঁ-য়া উৎপন্ন করে যেটি সরাসরি আপনার মধ্যে শো-ষিত হয় ।।

যা আপনার হা-র্ট ফুস-ফুস কে এবং শ্বা’সনালী ক্ষতিগ্রস্ত করতে থাকে । তাই জৈ’’বিক প্রক্রিয়া তে এক বছর টানা মশামু-ক্ত ঘরে রাখার জন্য এই প’’দ্ধতি অবলম্বন করুন।

প্রথমে আপনাকে একটি মাটির প্রদীপ নিয়ে নিতে হবে এবং তার মধ্যে দিতে হবে এক চামচ রসুন বাটা । এবং তার মধ্যে যোগ করতে হবে কিছুটা পরিমাণ তেজ-পাতা গুঁড়ো এবং সামান্য পরিমাণ কর্পূর গুঁড়ো । সমস্ত উপকরণ গু’’-লি কে ভাল করে মিশিয়ে তার মধ্যে দিয়ে দিন সরষের তেল ।

অর্থাৎ সমস্ত উপকরণ গুলি যাতে সরষের তেলের মধ্যে নিমজ্জিত অবস্থায় থাকে । এরপর একটি সলতে যোগ করে দিন তার মধ্যে । এবং প্রদীপটি ধরিয়ে দিন । এর ফলে যে ধোঁয়া নির্গত হবে সেখান থেকে আপনার বাড়ির আনাচে-কানাচে থাকা মশা বাড়ির বাইরে চলে যাবে’’ । এতে আপনার শরীরও কিছু ক্ষ-তি হবে না।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category