১৯শে অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ| ৪ঠা ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ| ২০শে জমাদিউল আউয়াল, ১৪৪৫ হিজরি| সকাল ৮:১৯| হেমন্তকাল|
Title :
জাগরণ প্রতিবন্ধী কল্যাণ সংস্থার উদ্যোগে বিশ্ব প্রতিবন্ধী দিবসে র‍্যালি অনুষ্ঠিত ভূরুঙ্গামারীতে ব্র্যাকের উদ্যোগে বাল্যবিবাহ প্রতিরোধে গণনাটক প্রদর্শনী ৪৮ বছর পর অপারেশন থিয়েটার চালু পূর্বধলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নানা আয়োজনের মধ্য দিয়ে ঠাকুরগাঁওয়ে বিভিন্ন আয়োজনে পাকিস্তানী হানাদার মুক্ত দিবস পালিত গাইবান্ধার সাঘাটায় জেলা তথ্য অফিসের উঠোন বৈঠক। বরাবরের মত এবারও সোমেশ্বরী নদীর উপর নির্মাণ করা হলো নান্দনিক অস্থায়ী কাঠের সেতু। গাইবান্ধায় BSCF ফাউন্ডেশনের স্বাস্থ্য ক্যাম্প ও শীতবস্ত্র বিতরণ । নাগরপুর উপজেলা আ’লীগের সহ-সভাপতি মোঃ মতিয়ার রহমান মতি‌’র মৃত্যুতে জননেতা তারেক শামস্ খান হিমু’র শোক সব ভেদাভেদ ভুলে নৌকার পক্ষে কাজ করার আহ্বান- এডভোকেট শামছুর রহমান (ভিপি লিটন) নাগরপুর উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মোঃ মতিয়ার রহমান মতি‌ আর নেই

নড়াইল সদরের তুলারামপুরে সনাতন ধর্মবলম্বীদের খেজুর সন্ন্যাসী পূজা অনুষ্ঠিত

মোঃ আব্দুল রাজজাক( মনটু ) খুলনা বিভাগীয় প্রধান
  • Update Time : বৃহস্পতিবার, এপ্রিল ১৪, ২০২২,
  • 58 Time View

নড়াইল সদরের তুলারামপুর ইউনিয়নের পেড়লী গ্রামে সনাতন ধর্মাবলম্বীদের খেজুর সন্ন্যাসী পূজা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৩ এপ্রিল) বিকালে খেজুরের কাঁদি’ পাড়ার এই উৎসব অনুষ্ঠিত হয়। খেজুর সন্ন্যাসী পূজা ঘিরে নড়াইলের হিন্দু সম্প্রদায়ের লোকজনের মাঝে ব্যাপক উৎসাহের আমেজ সৃষ্টি হয়। খেজুর সন্ন্যাসী দেখতে বিভিন্ন এলাকা থেকে লোকজন পেড়লী এলাকায় ছুটে আসেন।
সন্ন্যাসীরা তন্ত্র-মন্ত্র ও বন্দনার মাধ্যমে খালি পায়ে খেজুর গাছের চূড়ায় উঠে অক্ষত অবস্থায় খেজুর নিয়ে নিচে নেমে আসেন। তন্ত্র-মন্ত্রের কারণে কাঁটা ফোটে না এমনই বিশ্বাস তাদের। গ্রাম বাংলার এই খেজুর সন্ন্যাসী পূজা ঘিরে নড়াইলে সনাতন ধর্মাবলম্বীদের মাঝে ব্যাপক উৎসাহের আমেজ সৃষ্টি হয়।
সন্ন্যাসীরা বলেন, সনাতন ধর্মাবলম্বীরা প্রতিবছরের চৈত্র মাসের শেষ দিন বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত এ পূজা-অর্চনা করে থাকেন। পরে একটি খেজুর গাছকে ঘিরে এ পূজা অনুষ্ঠিত হয়।
খেজুর গাছে উঠার আগে গাছের চারিদিকে ১২ থেকে ১৬ জন সন্ন্যাসী ঢাক-ঢোলের তালে তালে গাছের পাশ দিয়ে ঘুরতে থাকেন। গাছরে জরাই ধরে গোসাই পড়তে থাকেন বিভিন্ন মন্ত্র-তন্ত্র। ঘুরতে ঘুরতে এক সময় দ্রুত গতিতে খেজুর গাছ বেয়ে ওপরে উঠতে শুরু করেন সন্ন্যাসীরা । একটি খেজুরগাছে ৩ থেকে ৪জন সন্ন্যাসী খেজুরের কাঁদি পাড়তে গাছে ওঠেন।
এলাকা সূত্রে জানা যায়, পুণ্যের আশায়,, কুষো ঘোষের মান্যত্বে,ভাই সুবোধ ঘোষের বাড়িতে পেড়লী হিন্দু সম্প্রদায়ের লোকজন এই খেজুর সন্ন্যাসী পূজা করেন। এই খেজুর খেলেও পুণ্য হয়। সেই আশায় গাছ থেকে খেজুর পাড়ার পর কাঁচা খেজুর অনেকে খেয়ে থাকেন। অনেকে আবার বাড়িতে নিয়ে ঘরে রেখে দেন। এই খেজুর দিয়ে সকালে শিব পূজা করবে হিন্দু সম্প্রদায়ের মানুষ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category